ডিজিটাল বিপণন কি (Digital Marketing in Bengali)

Reading Time: 7 minutes

ডিজিটাল বিপণন বিগত কয়েক বছর ধরে বিপণনের অন্যতম ট্রেন্ডিং বিষয় এবং এটি আগামী বছরগুলিতে বিপণনের মূল চ্যানেল হতে চলেছে। প্রতিটি ব্যবসায় ডিজিটাল বিপণন গ্রহণ করতে, ডিজিটাল বিপণন পেশাদারদের নিয়োগ এবং ডিজিটাল বিপণনের মাধ্যমে আরওআই বৃদ্ধি করতে চায়।

এছাড়াও বিক্রয়, আইটি এবং অন্যান্য ডোমেনের অনেক পেশাদারই ক্যারিয়ার হিসাবে ডিজিটাল বিপণনে স্যুইচ করছেন!

এখানে গুগল অনুসন্ধানের প্রবণতাগুলি ডিজিটাল বিপণনের সন্ধান করে যা বছরের পর বছর বাড়ছে!

Digital Marketing

রাহুল গাদেকের দ্বারা বিনামূল্যে পরিচিতি ডিজিটাল বিপণন কোর্স পান – এখনই অ্যাক্সেস করুন

Free Digital Marketing Course

মোট প্রজেক্টযুক্ত মার্কিন ডিজিটাল বিজ্ঞাপন ব্যয়

Digital Marketing Market Size WorldWide

(ডিজিটাল বিজ্ঞাপন 2021 সালের মধ্যে 130 বিলিয়ন ডলারে পৌঁছাতে ব্যয় করে – উত্স: অ্যাপনেক্সাস)

সুতরাং আসুন আমরা বিশদটি বুঝতে পারি, ডিজিটাল বিপণন কী!

ডিজিটাল বিপণন সংজ্ঞা

ডিজিটাল বিপণন ইলেকট্রনিক মিডিয়া বা ইন্টারনেটের মাধ্যমে বিপণন পণ্য বা পরিষেবার একধরনের রূপ!

আমরা ডিজিটাল বিপণনে গভীর ডুব দেওয়ার আগে, আসুন বুঝতে পারি, ট্র্যাডিশনাল মার্কেটিংয়ের মাধ্যমে ডিজিটাল বিপণনের সুবিধা!

(অফলাইন বিপণনে সংবাদপত্রের বিজ্ঞাপনগুলি, ম্যাগাজিনের বিজ্ঞাপনগুলি, হোর্ডিংয়ের বিজ্ঞাপনগুলি ইত্যাদি অন্তর্ভুক্ত)

ডিজিটাল তিহ্যবাহী বিপণনের মাধ্যমে ডিজিটাল বিপণনের সুবিধা!

Digital Marketing Advantages

যথার্থ লক্ষ্যমাত্রা: ডিজিটাল বিপণন বিজ্ঞাপনদাতাদের বয়স, লিঙ্গ, আগ্রহ, বিষয়, কীওয়ার্ড, ওয়েবসাইট, শহর, পিন কোড ইত্যাদি সহ তাদের দর্শকদের যথাযথভাবে টার্গেট করতে দেয় to. এটি ঐতিহ্যগত তিহ্যবাহী মিডিয়াগুলির তুলনায় খুব স্পষ্ট যেখানে উপরোক্ত পরামিতিগুলির দর্শকদের ভিত্তিতে লক্ষ্য করা শক্ত।

রিয়েল টাইম অপ্টিমাইজেশন: ডিজিটাল বিপণনের মাধ্যমে আমরা আমাদের বিজ্ঞাপন প্রচারগুলিকে রিয়েল টাইমে অনুকূল করতে পারি (পরিবর্তন করতে পারি) যার অর্থ কৌশলটি যদি কাজ না করে তবে আমরা তত্ক্ষণাত্ অন্য কৌশলতে যেতে পারি, যদিও বিপণনের ঐতিহ্যগত তিহ্যগত আকারে, একবার আমাদের বিজ্ঞাপন প্রকাশিত হলে আপনি তা করতে পারবেন না এটি পরিবর্তন।

পরিমাপযোগ্য: ডিজিটাল বিপণন পরিমাপযোগ্য, আমরা সহজেই বুঝতে পারি যে আমাদের বিজ্ঞাপনগুলিতে কতজন ব্যবহারকারী পৌঁছেছেন, কতজন লোক আমাদের বিজ্ঞাপনগুলিতে ক্লিক করেছে, কত মানুষ আমাদের বিজ্ঞাপন থেকে রূপান্তরিত হয়েছে, লোকেরা আমাদের ওয়েবসাইটে কতটা সময় ব্যয় করছে, কত পৃষ্ঠাগুলি তারা ভিজিট করছে? ওয়েবসাইটে, রূপান্তরকরণের জন্য সময় কতটা পিছিয়ে যায় ইত্যাদি ইত্যাদি প্রথাগত মিডিয়াতেও বিভিন্ন পরামিতি পরিমাপ করা অসম্ভব।

ব্যস্ততা তৈরি করুন: ডিজিটাল বিপণন ব্র্যান্ডগুলিকে তাদের ভোক্তাদের সাথে বাগদান গড়ে তুলতে সহায়তা করে, এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে রিয়েল টাইম ভিত্তিতে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে সহায়তা করে।ব্র্যান্ডগুলি সত্যিকারের সময়ে গ্রাহকদের সাথে সংযুক্ত থাকতে পারে এবং তাদের ব্যবসায়ের পুরো যাত্রায় তাদের ব্র্যান্ড যোগাযোগের সাথে তাদের জড়িত রাখতে পারে।

ব্যক্তিগতকৃত যোগাযোগ: ডিজিটাল বিপণনের সর্বোত্তম সুবিধাগুলির মধ্যে একটি হ’ল আপনি ডিজিটালের প্রতিটি ব্যবহারকারীর সাথে যোগাযোগকে ব্যক্তিগতকরণ করতে পারেন, এটি বিজ্ঞাপনদাতাদের তাদের শ্রোতার সাথে কার্যকরভাবে যোগাযোগ করতে, তাদের প্রয়োজনীয়তা বুঝতে এবং পৃথক ব্যবহারকারীদের কাছে মূল বার্তা সরবরাহ করতে সহায়তা করে যা ব্র্যান্ডের উদ্দেশ্য অর্জনে আরও সহায়তা করে।

কার্যকর কার্যকর: ডিজিটাল বিপণন ব্যয়বহুল, আপনি কেবল ক্লিকের জন্য অর্থ প্রদান করেন বা আপনার বিজ্ঞাপনটি ট্রিগার করাবারের জন্য নয়। আপনি ডিজিটাল বিজ্ঞাপন দেওয়ার জন্য যে কোনও বাজেট দিয়ে শুরু করতে পারেন, এটি বিজ্ঞাপনদাতাদের তাদের বিপণন প্রচারকে ডিজিটালটিতে পরীক্ষা করতে এবং তাদের বিপণন কৌশলটি আরও সংজ্ঞায়িত করতে সহায়তা করে।ন্যূনতম বাজেটের সাথে traditionalতিহ্যবাহী মিডিয়াগুলির তুলনায় আপনি বিস্তৃত দর্শকের কাছে পৌঁছাতে পারেন যা আপনার সামগ্রিক বিপণন ব্যয় হ্রাস করতে সহায়তা করে।

উচ্চতর আরআইআই: ঐতিহ্যগত তিহ্যবাহী মিডিয়াগুলির তুলনায় ডিজিটাল বিপণনের উচ্চতর আরআইআই রয়েছে, কারণ লক্ষ্যমাত্রাটি সুনির্দিষ্ট যা আপনাকে আপনার ব্যবসায়ের উদ্দেশ্য অর্জনে সহায়তা করতে অপ্রাসঙ্গিক ব্যবহারকারীদের বিজ্ঞাপন প্রদর্শন হ্রাস করতে সহায়তা করে।ডিজিটালের মাধ্যমে আপনি এমন ব্যবহারকারীদেরও ট্র্যাক করতে পারেন যারা আপনাকে বিজ্ঞাপন ক্লিক করেছে এবং বিভিন্ন ব্র্যান্ড যোগাযোগের মাধ্যমে তাদের রূপান্তর করতে পারে।

ডিজিটাল বিপণন অনলাইন বিপণন এবং অফলাইন বিপণন চ্যানেলগুলির অধীনে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

ডিজিটাল বিপণন – অনলাইন বিপণন চ্যানেল:
  1. সন্ধান যন্ত্র নিখুতকরন
  2. সার্চ ইঞ্জিন মার্কেটিং
  3. সামাজিক মিডিয়া মার্কেটিং
  4. প্রতি ক্লিক বিপণন প্রদান করুন
  5. প্রদর্শন বিপণন
  6. বিষয়বস্তু মার্কেটিং
  7. অনুমোদিত বিপণন
  8. ইমেইল – মার্কেটিং
  9. ভিডিও বিপণন
  10. মোবাইল বিপণন

আসুন তাদের প্রতিটি বুঝতে পারি:

1. সন্ধান যন্ত্র নিখুতকরন

অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন হ’ল সার্চ ইঞ্জিনগুলির জৈব / অ-পরিশোধিত অনুসন্ধানের ফলাফলগুলিতে আপনার ওয়েবসাইটকে র‌্যাঙ্কিংয়ের প্রক্রিয়া।

জৈব অনুসন্ধান ফলাফলগুলিতে ওয়েব পৃষ্ঠাগুলির র‌্যাঙ্কিং, নিম্নলিখিত বিষয়গুলির উপর নির্ভর করে

  • বিষয়বস্তু কৌশল
  • পৃষ্ঠা অপ্টিমাইজেশনে
  • পৃষ্ঠা অপ্টিমাইজেশন বন্ধ
2. সার্চ ইঞ্জিন মার্কেটিং

সার্চ ইঞ্জিন বিপণন জৈবিক এবং প্রদত্ত অনুসন্ধানের ফলাফলের মাধ্যমে আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতা বাড়ানোর প্রক্রিয়া

সহজ কথায় SEM = SEO (জৈব) অর্থ প্রদান অনুসন্ধান

Advanced Google Adwords Course by Rahul Gadekar – Access Now

Advanced Google Ads Course

স্ক্রীনশটের নীচে প্রদত্ত অনুসন্ধানের ফলাফল এবং গুগল অনুসন্ধানে জৈব (এসইও) অনুসন্ধান ফলাফলের মধ্যে পার্থক্য দেখায়

Google Ads Search Results

(গুগল অনুসন্ধান বিজ্ঞাপন সম্পর্কে আরও জানতে – গুগল অনুসন্ধান বিজ্ঞাপনগুলি কীভাবে তৈরি করা যায় তার নিবন্ধটি দেখুন)

3. সামাজিক মিডিয়া মার্কেটিং

সামাজিক মিডিয়া বিপণনে পণ্য এবং পরিষেবাদি প্রচারের জন্য সামাজিক মিডিয়া চ্যানেলগুলির ব্যবহার জড়িত।

সামাজিক মিডিয়া বিপণন চ্যানেল অন্তর্ভুক্ত

  • ফেসবুক
  • টুইটার
  • ইউটিউব
  • লিঙ্কডইন
  • পিন্টারেস্ট
  • স্ন্যাপ চ্যাট
  • গুগল প্লাস

আপনার দর্শকদের কাছে পৌঁছানোর জন্য, আপনার শ্রোতাদের সাথে জড়িত থাকার জন্য, আপনার শ্রোতাদের সাথে কথোপকথন করা ইত্যাদি, ব্র্যান্ডকে তাদের শ্রোতার সাথে একটি কথোপকথনে এক পেতে সহায়তা করতে সোশ্যাল মিডিয়া একটি শক্তিশালী চ্যানেল।

4. প্রতি ক্লিক বিপণন প্রদান করুন

পে প্রতি ক্লিক প্রায়ই পিপিসি হিসাবে উল্লেখ করা হয়। পে পার ক্লিক বিপণন হ’ল অনলাইন বিপণনের একটি মডেল যেখানে কোনও বিজ্ঞাপনদাতা প্রকাশককে ক্লিক প্রতি অর্থ প্রদান করে, এক্ষেত্রে বিজ্ঞাপনটি কতবার ট্রিগার হয়েছে তা বিবেচনাধীন নয়।বিজ্ঞাপনদাতা কেবলমাত্র তার বিজ্ঞাপনগুলিতে প্রাপ্ত ক্লিকের জন্য অর্থ প্রদান করবে।

যেমন: নীচের স্ক্রিনশটে, সমস্ত 4 টি পিপিসি বিজ্ঞাপন। সুতরাং কোনও ব্যবহারকারী যদি কোনও বিজ্ঞাপনে ক্লিক করেন তবে সংশ্লিষ্ট বিজ্ঞাপনদাতারা গুগলে প্রতি ক্লিক দেওয়ার জন্য বাধ্য

Pay Per Click Ads

5. প্রদর্শন বিপণন

প্রদর্শন বিপণন ইমেজ বিজ্ঞাপন / ব্যানার বিজ্ঞাপন / প্রদর্শন বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য বা পরিষেবার বিপণন। ডিসপ্লে বিজ্ঞাপনগুলি পিপিসি মডেল এবং সিপিএম মডেলে চালিত হয়।

প্রদর্শন বিজ্ঞাপন চালানোর উপায়!

  • গুগল বিজ্ঞাপন / গুগল অ্যাডওয়ার্ডস – গুগলের বিজ্ঞাপন প্ল্যাটফর্মের মাধ্যমে চলছে
  • সরাসরি কিনুন – বিজ্ঞাপনগুলি চালানোর জন্য সরাসরি প্রকাশকের সাথে সংযোগ স্থাপন করা
  • বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি – বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি হ’ল তৃতীয় পক্ষের প্ল্যাটফর্ম যা বিভিন্ন প্রকাশক যেমন: কমলি, টাইরো, ইনমবি ইত্যাদিতে বিজ্ঞাপন চালাতে সহায়তা করে help
  • প্রোগ্রাম্যাটিক বিজ্ঞাপন – প্রোগ্রাম্যাটিক বিজ্ঞাপনগুলি রিয়েল টাইম বিডিং ব্যবহার করে ডিসপ্লে বিজ্ঞাপন, ভিডিও বিজ্ঞাপন, সমৃদ্ধ মিডিয়া বিজ্ঞাপনগুলি ইত্যাদি কেনা বেচার অটোমেশন।

গুগল ডিসপ্লে বিজ্ঞাপন এবং নন গুগল ডিসপ্লে বিজ্ঞাপনের মধ্যে কীভাবে পার্থক্য রয়েছে?

স্ক্রিনশটের নীচে এমন একটি বিজ্ঞাপন দেখায় যা চিত্রের ডানদিকে আই চিহ্নিত করেছে, গুগল বিজ্ঞাপনের মাধ্যমে এই বিজ্ঞাপনটি ট্রিগার করা হয়েছে

Google Display Advertising

নীচে নন গুগল ডিসপ্লে বিজ্ঞাপনগুলির একটি উদাহরণ দেওয়া আছে যার বিজ্ঞাপনের ডানদিকে কোনও আই নেই।

Direct Buy Ads

6. বিষয়বস্তু মার্কেটিং

কন্টেন্ট বিপণন আপনার ব্যবসায়ের পুরো যাত্রা জুড়ে আপনার লক্ষ্য এবং দর্শকদের সাথে সম্পর্ক গড়ে তোলার গল্পের আকারে আপনার পণ্য এবং পরিষেবাদির মূল বার্তাগুলি যোগাযোগের বিষয়ে। দর্শকদের সাথে সম্পর্ক স্থাপন এবং জড়িত হওয়ার জন্য কার্যকর কন্টেন্ট বিপণনের কৌশলটি গুরুত্বপূর্ণ, যা আরও বিক্রি করে।

সামগ্রী বিপণনের জন্য বিভিন্ন চ্যানেল:

  • ব্লগ
  • ভিডিও
  • ইনফোগ্রাফিকস
  • ওয়েবিনার
  • পডকাস্ট
  • ইপুস্তক
  • সাদা কাগজ
7. অনুমোদিত বিপণন

অ্যাফিলিয়েট মার্কেটিং হ’ল অন্য সংস্থার পণ্য ও পরিষেবাদি প্রচার এবং এর বাইরে কমিশন অর্জনের প্রক্রিয়া। অনেক সংস্থা অনুমোদিত সংস্থা চালু করেছে যা ব্যক্তিদের তাদের পণ্য বিক্রির অর্থ উপার্জনের সুযোগ দেয়।

অনুমোদিত বিপণন ব্যবসায়ের উদাহরণ

  • Trivago
  • Coupon Dunia
  • Coupon Raja

অনুমোদিত প্রোগ্রাম সরবরাহকারী সংস্থাগুলি

  • Amazon
  • Flipkart
  • AliExpress
8. ইমেইল – মার্কেটিং

ইমেল বিপণন হ’ল বিপণনের প্রত্যক্ষ রূপ, লক্ষ্য দর্শকদের বার্তা দেওয়ার জন্য চ্যানেল হিসাবে ইমেল ব্যবহার করে।এই ইমেলগুলির প্রচারমূলক, আপডেট বার্তা, পণ্য সম্পর্কিত বার্তাগুলি ইত্যাদি হতে পারে ই-মেইল। ইমেল বিপণনের মাধ্যমে আপনি শ্রোতাদের নিযুক্ত রাখতে পারেন এবং আরও পুনরাবৃত্তি ক্রয় চালানোর জন্য সম্পর্ক তৈরি করতে পারেন। ইমেল বিপণনকে ড্রিপ বিপণন হিসাবেও উল্লেখ করা হয়।

ইমেল বিপণনের জন্য বিভিন্ন প্ল্যাটফর্ম

  • Mail Chimp
  • Send Grid
  • Constant Contact
  • HubSpot
9. ভিডিও বিপণন

ভিডিও বিপণন ভিডিওর মাধ্যমে আপনার ব্র্যান্ড, পণ্য বা পরিষেবা বিপণন করছে। ভিডিও বিপণনের সময় ইউটিউব ব্র্যান্ডগুলি দ্বারা বিবেচিত প্রাথমিক চ্যানেল।ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, প্রোগ্রাম্যাটিক ভিডিও ইত্যাদিসহ সামাজিক মিডিয়া চ্যানেলগুলির মাধ্যমে ভিডিও বিপণনও করা হয়

10. মোবাইল বিপণন

মোবাইল বিপণন মোবাইল ডিভাইস, ট্যাবলেট, মোবাইল সাইটগুলি, কিউআর কোডগুলি, পুশ বিজ্ঞপ্তিগুলি, এসএমএস, হোয়াটসঅ্যাপ এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির (গুগল প্লে, অ্যাপ স্টোর) মাধ্যমে দর্শকদের সাথে যোগাযোগ করার বিষয়ে is

মোবাইল বিপণন সম্পর্কে কিছু তথ্য

  • মোবাইল ফোন ইন্টারনেট ব্যবহারকারীরা ২০২২ সালের মধ্যে ২4৪ মিলিয়ন পৌঁছে যাবেন
  • ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোডগুলি 352 বিলিয়ন ডলারে পৌঁছে যাবে

মোবাইল বিপণন বছরের পর বছর বৃদ্ধি পাচ্ছে এবং বিজ্ঞাপনদাতারা বিশেষত অপারেটিং সিস্টেম (অ্যান্ড্রয়েড, আইওএস), মোবাইল ফোনের ধরণ (আইফোন 7 প্লাস, আইফোন এক্স) ইত্যাদিসহ একটি ডিভাইস হিসাবে মোবাইলের মাধ্যমে ব্যবহারকারীদের টার্গেট করছেন, যা বিজ্ঞাপনদাতাদের মোবাইলকে কার্যকরভাবে লক্ষ্যবস্তু করতে এবং মোবাইল ডিভাইসের মাধ্যমে আরওআই বৃদ্ধি করুন।

ডিজিটাল বিপণন – অফলাইন বিপণন চ্যানেল
  1. টিভি বিপণন
  2. এসএমএস বিপণন
  3. রেডিও বিপণন
  4. বিলবোর্ড বিপণন
1. টিভি বিপণন

সেটআপ বক্সগুলির উত্থানের কারণে টিভি বিপণন ডিজিটালাইজড হয়ে গেছে, আপনি একই সময় অঞ্চলে বিভিন্ন ভৌগলিকীতে বিভিন্ন বিজ্ঞাপনের বিজ্ঞাপন দিতে পারেন।লক্ষ্যমাত্রাটি সুনির্দিষ্ট নয় এবং বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন স্পট কেনার জন্য বিএআরসি ডেটা নির্ভর করে। টিভি বিজ্ঞাপনগুলিতে সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে কিছু সময় লাগবে।

প্রচুর বিজ্ঞাপনদাতারা ডিজিটাল ভিডিও বিজ্ঞাপন তৈরির দিকেও এগিয়ে গেছে যেখানে লক্ষ্যগুলিকে কার্যকরভাবে সংজ্ঞায়িত করা যায় এবং টিভি বিজ্ঞাপন উত্পাদন এবং মিডিয়া ক্রয়ের তুলনায় তারা ব্যয় কার্যকরও হয়।

আগামী বছরগুলিতে প্রচুর বিজ্ঞাপনদাতারা ইউটিউব, ইনস্টাগ্রাম, ফেসবুক এবং প্রকাশকদের ভিডিও তালিকা সহ ভিডিও বিজ্ঞাপনের বিজ্ঞাপন দেখবেন।

2. এসএমএস বিপণন

এসএমএস হ’ল সংক্ষিপ্ত বার্তা পরিষেবা বিপণন বার্তা গ্রহণ এবং প্রেরণ।এসএমএস বিপণন হ’ল বিপণনের একটি প্রত্যক্ষ রূপ যেখানে ব্র্যান্ডগুলি অফার, কুপন কোড, বিক্রয় আপডেট ইত্যাদির মাধ্যমে ব্যবহারকারীদের পুনরায় টার্গেট করতে পারে in

ভবিষ্যতে এসএমএস বিপণন হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে যেহেতু হোয়াটস অ্যাপটি ব্যবসায়িক পরিষেবার জন্য হোয়াট-অ্যাপ শুরু করেছে যেখানে ব্র্যান্ডগুলি সরাসরি তাদের গ্রাহকদের কাছে হোয়াট-অ্যাপ বার্তাগুলি ভাগ করতে পারে।

এছাড়াও যখন ফোন নম্বরটি ডিস্টার্ব করবেন না (ডিএনডি নং) না হিসাবে চিহ্নিত করা হয়েছে, সেক্ষেত্রে ব্যবহারকারীরা প্রচারমূলক বার্তাগুলি গ্রহণ করবেন না, তাই হোয়াট-অ্যাপ প্রচারমূলক বার্তাগুলির জন্য উপরের হাত পেতে পারে।

3. রেডিও বিপণন

রেডিও হ’ল বিপণনের আরেকটি চ্যানেল যা বিজ্ঞাপনদাতারা তাদের মূল বার্তাগুলি তাদের লক্ষ্য দর্শকদের কাছে যোগাযোগ করার জন্য ব্যবহার করে তবে রেডিওর সমস্যাটি হ’ল, সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা পাওয়া যায় না এবং এটি কত লোকের কাছে পৌঁছেছে তাও আপনি বাস্তবে পরিমাপ করতে পারবেন না।

ব্র্যান্ড রি-কলের জন্য রেডিও দরকারী কারণ 76% গ্রাহক মোবাইল ব্যবহার করে এফএম রেডিও শুনেন।

হিন্দুস্তান ইউনিলিভার বিহারে কান খাজুরা তেসানকে একটি উদ্ভাবনী মিস কল ক্যাম্পেইনও চালু করেছে, যেখানে ব্যবহারকারীরা মনে করছেন তারা স্টেশন নম্বর নম্বরে একটি মিস কল দেবেন, স্টেশন তখন এফএম চ্যানেলের সাথে ফিরে কল করবে।

4. বিল বোর্ড বিপণন

বিল বোর্ড বিপণন চ্যানেলটি বৈদ্যুতিন বোর্ডের মাধ্যমে বিজ্ঞাপন দিচ্ছে যেমন: টাইমস স্কয়ার বিল বোর্ড, সুপার বাউল বাণিজ্যিক ইত্যাদি etc.

বিল বোর্ড বিপণন একটি ঐতিহ্যগত তিহ্যবাহী বিপণনের একটি ফর্ম যেখানে আপনি লক্ষ্য নির্ধারণ করতে পারবেন না, আপনি কতটা লোক আসলে আপনার বিজ্ঞাপন ইত্যাদি দেখেছেন তা মাপতে পারবেন না etc.

বিল বোর্ড মার্কেটিং এমন জায়গাগুলিতে ব্যবহৃত হয় যেখানে আকর্ষণ করার জন্য প্রচুর ভিড় থাকে।

উপসংহার

ডিজিটাল বিপণন এখন সময়ের প্রয়োজন এবং প্রতিটি ব্যবসায়ের উচ্চতর আরআইআই অর্জনের জন্য প্রতিটি চ্যানেলের জন্য একটি কার্যকর ডিজিটাল বিপণন কৌশল নির্ধারণ করা প্রয়োজন। অনেক ব্যবসা সংস্থা এবং উচ্চ দক্ষ ডিজিটাল বিপণনকারীদের তাদের পণ্য এবং পরিষেবাদি বিপণনের জন্য ভাড়া দেয়, ডিজিটাল বিপণন শুরু করার আগে আপনার নিজের সংজ্ঞাটি নিশ্চিত করে নিন!

    Stanford LEAD & Symbiosis Alumni, 11+ years experience in Programmatic Advertising, Dynamic Creative Optimization (DCO), Search Marketing, User Behaviour & Web Analytics. Founder - R Interactives & R Academy. R Academy is part of Stanford LISA portfolio of emerging startups Visiting Faculty - Symbiosis Institute of Business Management (SIBM - MBA) & Symbiosis Institute of Media & Communication (SIMC - MBA)

    All author posts
    Write a comment